Facebook   Twitter   LinkedIn   Youtube   Wikipedia
23 May 2011
বাংলাদেশের এভারেস্ট জয়ের প্রথম বর্ষপূতিতে শুরু হলো সপ্তাহব্যাপী অ্যাডভেঞ্চার উৎসব
বাংলাদেশের এভারেস্ট বিজয়ের প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশের (এনএসিবি) আয়োজনে শুরু হয়েছে সপ্তাহব্যাপী অ্যাডভেঞ্চার উৎসব। গতকাল ২৩ মে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে ?শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট? নামের এ উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী জি এম কাদের প্রথম বাংলাদেশী এভারেস্ট বিজয়ী মূসা ইব্রাহীমের ওপর ডাকটিকিট প্রকাশের প্রস্তাব করেন। তিনি আরও বলেন, ?বাংলাদেশের প্রতি পর্যটকদের আগ্রহী করে তুলতে আমরা দেশের মানুষদের তুলে ধরছি। পর্যটনের ব্র্যান্ডিংয়ের জন্য মুসা ইব্রাহীমকেও সামনে নিয়ে আসা দরকার। সারা পৃথিবীর মানুষদের কাছে দেখাতে হবে বাংলাদেশেও সাহসী মানুষ আছে। যারা এভারেস্ট জয় করতে পারে।?
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক বলেন, ?তারুণ্যের শক্তিকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। মুসা সেই প্রত্যয়ে কাজ করে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় তাঁকে সহযোগিতা করে যাচ্ছে।?
ইউরোপীয় ইউনিয়ন ও সৌদি রাজতন্ত্রের শুভেচ্ছা দূত ও জ্যেষ্ঠ উপদেষ্টা স্যার ফ্রাঙ্ক পিটার্স বলেন, বাংলাদেশ বীরের দেশ। তাদের একজন মুসা ইব্রাহীম। কিন্তু বীরকে তার যথাযথ মযার্দা দিতে হবে। তাঁকে নিয়ে ডাকটিকিট প্রকাশ করা উচিত বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে মুসা ইব্রাহীমের বাবা মো. আনছার আলী বলেন, মুসাকে আমরা নানাভাবে বাধা দিয়েছি। কিন্তু মুসা ছিল দৃঢ় প্রতিজ্ঞ মুসা। সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত সে এভারেষ্ট জয় করেছে। এনএসিবির সভাপতি আনিসুল হক বলেন, এভারেষ্ট জয়ের পথটা বিপদজনক। মুসার এভারেষ্ট জয়ের সঙ্গী ও শেরপাদের অভিজ্ঞতা শুনে তা সহজে বোঝা যায়। প্রকৃতির ও অর্থনৈতিক সেসব বাধা জয় করে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেষ্ট জয় করেছে মুসা ইব্রাহীম। বাংলাদেশের দ্বিতীয় এভারেষ্ট বিজয়ী এম এ মুহিতকেও অভিনন্দন। সপ্তাহব্যাপী অ্যাডভেঞ্চার উৎসবের নানা আয়োজনে অংশ নেওয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানান মুসা ইব্রাহীম। অনুষ্ঠানে টিএসসির পরিচালক আলমগীর হোসেন, শাহ সিমেন্টের ডেপুটি ব্র্যান্ড ম্যানেজার ইব্রাহীম খলিল, এনএসিবির সহসভাপতি পল্লব মোহাইমেন বক্তৃতা করেন।
এই অ্যাডভেঞ্চার উৎসবে ঢাকায় এসেছেন মুসা ইব্রাহীমের এভারেস্ট অভিযানের শেরপাদলের সর্দার সোম বাহাদুর তামাং এবং মুসার সঙ্গে একইসঙ্গে এভারেস্ট চূড়া আরোহনকারী নেপালের জিরেল সম্প্রদায়ের প্রথম ব্যক্তি লাল বাহাদুর জিরেল। অনুষ্ঠানে তাঁরা মুসার সঙ্গে তাঁদের এভারেস্ট অভিজ্ঞতা শোনান এবং অতিথিদের বিশেষ উপহার প্রদান করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর জিএম কাদের টিএসসি প্রাঙ্গণে অ্যাডভেঞ্চার মেলার উদ্বোধন করেন ও মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখেন।
?সপ্তাহ জুড়ে অ্যাডভেঞ্চার? শ্লোগানে এ উৎসবে নানা আয়োজন থাকছে। টিএসসিতে অ্যাডভেঞ্চার মেলা চরবে ২৭ মে পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় দেশের বেশকিছু অ্যাডভেঞ্চার ক্লাব অংশ নিচ্ছে। মেলা চলাকালীন পর্বতারোহনের কলাকৌশল শেখাবেন সোম বাহাদুর তামাং ও লাল বাহাদুর জিরেল। এতে প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনের চূড়ান্ত পর্বে সুন্দরবনকে ভোট দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। ২৭ মে টিএসসিতে সাইকেল র‌্যালি ও চারুকলা অনুষদে শিশুদের জন্য অ্যাডভেঞ্চার গেম শো থাকছে। ২৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এভারেস্ট রান মিনি ম্যারাথন, ওয়াকাথন ও স্কেটিং এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হবে আন্তঃ বিশ্ববিদ্যালয় ট্রায়াথলন প্রতিযোগিতা। ২৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম হবে জুমার ক্লাইম্বিং প্রতিযোগিতা। উৎসব চলাকালীন সময়ে ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও অ্যাডভেঞ্চার চলচ্চিত্র প্রদর্শন করা হবে। ২৯ মে বিকাল চারটায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।
Welcome Message
Mountaineering Biography
Personal Biography
Photo Gallery
Video Gallery
Musa Ibrahim's official website (www.musaibrahim.com.bd) launched on December 03
DU authority conferred 'Blue' award to Musa Ibrahim
Musa Ibrahim accorded DU Alumni Association reception
Musa Ibrahim's photo exhibition titled 'Bangladesh on top of the Everest'
Institute of Education & Research (IER), University of Dhaka is conferring reception to Musa Ibrahim
Musa Ibrahim's photo exhibition titled 'Bangladesh on top of the Everest'
Home About Musa Gallery You can do it Press Release Blog Forum FAQ Contact