Facebook   Twitter   LinkedIn   Youtube   Wikipedia
21 May 2011
বাংলাদেশের এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ আয়োজিত অ্যাডভেঞ্চার মেলার সংবাদ সম্মেলন
সংবাদ বিজ্ঞপ্তি
তারিখ: ২১ মে, ২০১১
নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ?এনএসিবি রিলিজ

প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীমের এভারেস্ট বিজয়ের এক বছর পূর্ণ হতে যাচ্ছে আগামী ২৩ মে ২০১১। এভারেস্ট জয়ের এই প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ?এনএসিবি ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করছে ?শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১? শিরোনামে সপ্তাহব্যাপী নানা কর্মকাণ্ড।
বাংলাদেশ থেকে প্রথম এভারেস্ট জয় হয়েছে ২৩ মে, ২০১০-এ। কিন্তু সারা বিশ্ব থেকে সর্বপ্রথম এভারেস্ট জয় করেন নিউজিল্যান্ডবাসী এডমন্ড হিলারী ও নেপালের তেনজিং নোরগে শেরপা, ১৯৫৩ সালের ২৯ মে। নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ ২৩ মে এবং ২৯ মে? এ দু?টি দিনের মধ্যবর্তী ৭ দিনকে এক করে এই সপ্তাহব্যাপী অ্যাডভেঞ্চার আয়োজন করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। যাতে করে শিক্ষার্থীসহ অন্যান্য তরুণরা লেখাপড়া করার পাশাপাশি ভালো কিছু কাজ করে নিজেদেরকে ভবিষ্যতের জন্য গড়ে তোলার অনুপ্রেরণা পায়। সেই সঙ্গে নিজেদের মধ্যে দেশপ্রেম চিরজাগরুক রাখতে প্রচেষ্টা চালিয়ে যায়।
২১ মে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এনএসিবির সভাপতি আনিসুল হক, এক্সট্রিম বাংলার সভাপতি কাজী হামিদুল হক, এনএসিবি?র সহসভাপতি পল্লব মোহাইমেন এবং শাহ সিমেন্টের ডেপুটি ব্র্যান্ড ম্যানেজার মোহাম্মদ ইব্রাহীম খলিল এবং এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশী মুসা ইব্রাহীম।
২৩ থেকে ২৯ মে পর্যন্ত এসব কর্মসূচির মধ্যে আছে ২৩ থেকে ২৭ মে পর্যন্ত পাঁচদিন ব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অ্যাডভেঞ্চার মেলা, অ্যাডভেঞ্চার চলচ্চিত্র প্রদর্শনী, ২৭ মে টিএসসিতে সাইকেল র‌্যালি ও চারুকলা ফ্যাকাল্টিতে শিশুদের জন্য অ্যাডভেঞ্চার গেম শো, ২৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এভারেস্ট রান মিনি ম্যারাথন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ট্রায়াথলন, ২৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামে জুমার ক্লাইম্বিং কম্পিটিশন এবং আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অ্যাডভেঞ্চার চলচ্চিত্র প্রদর্শনীর। ?শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১?-এ মিডিয়া পার্টনার হিসাবে থাকছে দি ডেইলি স্টার, চ্যানেল আই, রেডিও এবিসি।

অ্যাডভেঞ্চার মেলা:
২৩ মে বাংলাদেশের এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ আয়োজন করছে অ্যাডভেঞ্চার মেলা। এদিন সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে আয়োজিত শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব জিএম কাদের এমপি। ঢাকা বিশ্ববিদ্যালয় মাননীয় উপচার্য আআমস আরেফিন সিদ্দিক এই অ্যাডভেঞ্চার মেলা উদ্বোধন করবেন। এনএসিবির সভাপতি আনিসুল হক এই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
এই মেলায় স্টলে অংশ নিচ্ছে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ, সার্ফার জাফর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাডভেঞ্চার ক্লাব, ব্র্যাক বিশ্ববিদ্যালয় অ্যাডভেঞ্চার ক্লাব, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, নটরডেম নেচার স্টাডি ক্লাব, এক্সট্রিম বাংলা, ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ, দলছুট, ঢাকা সাইক্লিং ক্লাব, গুলশান ইয়ুথ ক্লাব, বিয়ন্ড অ্যাডভেঞ্চার ক্লাব।
এই মেলা ২৩ মে থেকে ২৭ মে শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। এ সময় সংগঠনগুলো তাদের বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার কর্মকান্ড সবার কাছে উপস্থাপন করবেন।

শেরপা ও নেপালের এভারেস্টজয়ী পর্বতারোহী:
এনএসিবি আয়োজিত শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১-এ মুসা ইব্রাহীমের এভারেস্ট অভিযানের শেরপা সর্দার সোম বাহাদুর তামাং এবং নেপালের জিরেল সম্প্রদায়ের (এ সম্প্রদায়ের সদস্য সংখ্যা আনুমানিক ৫ হাজার) প্রথম এভারেস্টজয়ী লাল বাহাদুর জিরেল উপস্থিত থাকবেন। এ সময় তারা আগ্রহী তরুণ-তরুণীদের পর্বতারোহণের বিভিন্ন কলাকৌশল দেখাবেন। ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বেলা ১২টা এবং ৪টা থেকে ৫:৩০টা পর্যন্ত তাদের সঙ্গে এ নিয়ে আলাপ করা যাবে।

অ্যাডভেঞ্চার মুভি ফেস্ট:
?শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১?-এর অংশ হিসাবে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ এই প্রথমবারের মতো দেশে আয়োজন করছে অ্যাডভেঞ্চার মুভি ফেস্ট ২০১১। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত অ্যাডভেঞ্চার সংক্রান্ত বিভিন্ন ধরনের ডকুমেন্টারি প্রদর্শন করা হবে। দি এভারেস্ট চলচ্চিত্র ও পর্বতারোহণের ওপর ডকুমেন্টারি, মাদকবিরোধী ডকুমেন্টারি, বাংলা চ্যানেল ক্রসিং সাঁতারসহ অ্যাডভেঞ্চার মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন সংগঠনের ডকুমেন্টারি এ সময় দেখানো হবে।
এনএসিবি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় অ্যাডভেঞ্চার ক্লাবের যৌথ আয়োজনে এই অ্যাডভেঞ্চার মুভি ফেস্ট আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হচ্ছে। এর মধ্যে ২৪ মে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ২৮ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ২৯ মে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এ এই মুভি ফেস্ট আয়োজন করা হবে। ব্র্যাক বিশ্ববিদ্যালয় অ্যাডভেঞ্চার ক্লাবের সভাপতি সৈয়দ নাজমুস সাকিব ও তার ক্লাব সদস্যরা এ আয়োজনে সহযোগিতা করছেন।

সাইকেল র‌্যালি:
?শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১?-এর অংশ হিসাবে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ সংগঠনটি ২৭ মে ঢাকা সাইক্লিং ক্লাবের সহযোগিতায় আয়োজন করছে সাইকেল র‌্যালি। বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এই সাইকেল র‌্যালি উদ্বোধন করবেন সকাল ৮টায়। সাইকেল র‌্যালি আয়োজনের অন্যতম উদ্দেশ্য হচ্ছে? নাগরিকের নিরাপদ ও পরিবেশবান্ধব চলাচল নিশ্চিত করতে অন্যদের উদ্বুদ্ধ করা।
সাইকেল র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ, ফার্মগেট, মহাখালি, তেজগাঁও, মগবাজার, জাতীয় প্রেস ক্লাব, দোয়েল চত্বর হয়ে টিএসসিতে এসে শেষ হবে। বাংলাদেশের এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী অ্যাডভেঞ্চার আয়োজনের অংশ হিসাবে ২৭ মে এই সাইকেল র‌্যালিতে যে কেউ সাইকেলসহ অংশ নিতে পারবে। তবে অংশগ্রহণকারীদের অবশ্যমান্য শর্ত হচ্ছে? ঢাকা শহরের চলাচলের পথ নোংরা না করা, অন্যদেরকেও সমান সুযোগ দেয়া। প্রায় ২০০ জন সাইক্লিস্টের অংশগ্রহণে এই র‌্যালি আয়োজন নিশ্চিত করতে ঢাকা সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মাসুম এনএসিবিকে সহযোগিতা করছেন।

শিশুদের জন্য অ্যাডভেঞ্চার গেমস:
স্কুল পড়?য়া শিশুদের জন্য অ্যাডভেঞ্চার গেমসের আয়োজন করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ফ্যাকাল্টিতে। ২৭ মে সকাল সাড়ে ৯টায় এ আয়োজন উদ্বোধন করবেন চারুকলা ফ্যাকাল্টি?র ডিন এএইচএম মাতলুব আলী। থেকে দুপুর ১টা পর্যন্ত নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশের আয়োজনে সহযোগিতা করছে তরুণদের সংগঠন ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ। এ আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে স্কুলপড়?য়া শিশুদের অ্যাডভেঞ্চার জগতের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া।
এ দু?টি সংগঠনের যৌথ উদ্যোগে এ আয়োজনে সোম বাহাদুর তামাং ও লাল বাহাদুর জিরেল বাচ্চাদের পর্বতারোহণের সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন কলাকৌশল শেখাবেন। এছাড়াও বাবল গেমস, এয়ারজাম্প, ডার্ট গেম, পেইন্টিং, টায়ারের ভেতর দিয়ে অ্যাডভেঞ্চার ইত্যাদি খেলাও এ সময় উপভোগ করতে পারবে স্কুলপড়?য়া শিশুরা। ওয়ান ডিগ্রি ইনিসিয়েটিভের সাধারণ সম্পাদক শাবনাজ রাশিদ দিয়া এনএসিবিকে সহযোগিতা করছেন।

এভারেস্ট রান মিনি ম্যারাথন, ওয়াকাথন ও স্কেটিং:
বাংলাদেশ এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ আয়োজিত শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১-এর অন্যতম আকর্ষণ হচ্ছে এভারেস্ট রান মিনি ম্যারাথন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক এই মিনি ম্যারাথন চারুকলা ফ্যাকাল্টির সম্মুখ প্রাঙ্গণে সকাল ৭:৩০টায় উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন দেশের বরেণ্য ক্রীড়া ব্যক্তিত্বদের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট আহমেদ সাজ্জাদুল আলম, প্রধান নির্বাচক আকরাম খান, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক হাবিবুল বাশার সুমন, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয়, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক আমিনুল হক, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। গুলশান ইয়ুথ ক্লাবের সহযোগিতায় এভারেস্ট রান মিনি ম্যারাথন আয়োজনে মূল ভূমিকা পালন করবেন ম্যারাথন রানার সুনা এবং ফজলুল কবির সিনা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ফ্যাকাল্টির সম্মুখ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে এই মিনি ম্যারাথন টিএসসি, দোয়েল চত্বর, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের সম্মুখপ্রাঙ্গণ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ, শহীদ মিনার, জগন্নাথ হল সম্মুখ প্রাঙ্গণ, ফুলার রোড, উপাচার্যের বাসভবনের সম্মুখ সড়ক, টিএসসি হয়ে চারুকলা ইনস্টিটিউটে এসে প্রথম ল্যাপ শেষ হবে। দ্বিতীয় ল্যাপে ম্যারাথন রানারদের একই রুট অনুসরণ করতে হবে। এই এভারেস্ট রান মিনি ম্যারাথনের মূল দৈর্ঘ্য হচ্ছে ৭.৫ কিলোমিটার। এ প্রতিযোগিতায় সফল বিজয়ীদের ক্রেস্ট প্রদান করা হবে।
এ সময় ওয়াকাথন প্রতিযোগিতারও আয়োজন করা হবে। এতে অংশগ্রহণকারীরা উল্লেখিত রুট একবার প্রদক্ষিণ করবেন। আর স্কেটাররাও একবার এ রুট প্রদক্ষিণ করে তাদের স্কেটিং শেষ করবেন। সকল প্রতিযোগীকে সনদপত্র প্রদান করা হবে।

প্রথম আন্তবিশ্ববিদ্যালয় ট্রায়াথলন:
বাংলাদেশের এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অ্যাডভেঞ্চার আয়োজনে নতুন মাত্রা যোগ করতে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ দেশে এই প্রথম আয়োজন করছে আন্তবিশ্ববিদ্যালয় ট্রায়াথলন। জাহাঙ্গীরনগর অ্যাডভেঞ্চার ক্লাবের সহযোগিতায় ২৮ মে বেলা আড়াইটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এ ট্রায়াথলন প্রতিযোগিতা উদ্বোধন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত?তত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক ড. একেএম শাহনাওয়াজ।
প্রথম আন্তবিশ্ববিদ্যালয় ট্রায়াথলনে সাঁতার, সাইকেল চালনা ও দৌড়ের মোট দৈর্ঘ্য হচ্ছে সাড়ে ১৩ কিলোমিটার। এ আয়োজনে প্রতিযোগীদের ২০০ মিটার সাঁতার, প্রায় ১০ কিলোমিটার সাইকেল চালনা এবং ৩.৩ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়, গণস্বাস্থ্য মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বুয়েট, ব্র্যাক বিশ্ববিদ্যালয়,তীতুমীর কলেজ; নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০ জন প্রতিযোগী এতে অংশ নিবে। অংশগ্রহণকারীদের সনদ এবং বিজয়ীদের ক্রেস্ট ও অর্থ পুরস্কার দেয়া হবে। জাহাঙ্গীরনগর অ্যাডভেঞ্চার ক্লাবের সভাপতি আল আমিন সবুজ এক্ষেত্রে সহযোগিতা করছেন।

জুমার ক্লাইম্বিং কম্পিটিশন:
বাংলাদেশের এভারেস্ট জয়ের এক বছর পূর্তি উপলক্ষে এনএসিবি আয়োজিত শাহ সিমেন্ট অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১-এর সর্বশেষ আকর্ষণ হচ্ছে জুমার ক্লাইম্বিং কম্পিটিশন। ২৯ মে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামে আয়োজিত জুমার ক্লাইম্বিং কম্পিটিশনটি উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক মো. শওকতুর রহমান। এ সময় সহযোগিতা করবেন শেরপা সোম বাহাদুর তামাং ও লাল বাহাদুর জিরেল।
ডাবল জুমার ব্যবহার করে জিমনেসিয়ামের বাইরের দেয়ালে পর্বতারোহণের রোপ বেয়ে সবচেয়ে কম সময়ে আরোহণকারী বিজয়ী বলে বিবেচিত হবেন। বিজয়ীদের পুরস্কৃত করা হবে।

২৯ মে বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ আয়োজিত অ্যাডভেঞ্চার ফেস্ট ২০১১-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হবে।
Welcome Message
Mountaineering Biography
Personal Biography
Photo Gallery
Video Gallery
Musa Ibrahim's official website (www.musaibrahim.com.bd) launched on December 03
DU authority conferred 'Blue' award to Musa Ibrahim
Musa Ibrahim accorded DU Alumni Association reception
Musa Ibrahim's photo exhibition titled 'Bangladesh on top of the Everest'
Institute of Education & Research (IER), University of Dhaka is conferring reception to Musa Ibrahim
Musa Ibrahim's photo exhibition titled 'Bangladesh on top of the Everest'
Home About Musa Gallery You can do it Press Release Blog Forum FAQ Contact